Bhagavad Gita In Bengali Pdf | বাংলায় যথার্থ শ্রীমদ্ভগবদগীতা Pdf (Free)

Bhagavad Gita In Bengali Pdf

Bhagavad Gita is life lessons given by Lord Krishna, which was addressed to Arjuna by Lord Krishna during the battle of Mahabharata.

শ্রীমদ্ভগবত গীতা যাথাযথ হচ্ছে ভগবান শ্রীকৃষ্ণের মুখ-নিসৃত বাণী, যা মহাভারতের যুদ্ধের সময় ভগবান শ্রীকৃষ্ণ অর্জুন কে উদ্দেশ্য করে বলে ছিলো। 

👇👇 Bhagavad Gita Pdf in Bengali 👇👇
(এখান থেকে বাংলায় ভগবদ্গীতা ডাউনলোড করুন)

অন্যান্য ভাষায় যথার্থ ভগবদ গীতা পড়তে চান: 👉👉 ভগবদ গীতা পিডিএফ

Bhagavad Gita In Bengali Pdf

ভগবদ্গীতা আক্ষরিক অর্থে ইংরেজিতে অনুবাদ করে “The Song of God”। এটি মহাভারতের যুদ্ধের ময়দানে ভগবান শ্রীকৃষ্ণ অর্জুনের কাছে বলেছিলেন। এটি মহাভারতের ভীষ্ম পর্বে নথিভুক্ত করা হয়েছে।

গীতায়, ভগবান কৃষ্ণ সমস্ত বৈদিক চিন্তাধারাকে সংক্ষিপ্ত করেছেন, এবং ফলস্বরূপ, এটি সবচেয়ে জনপ্রিয় ধর্মগ্রন্থগুলির মধ্যে একটি হয়ে উঠেছে এবং ব্যাপকভাবে অনুবাদ ও মন্তব্য করা হয়েছে।

এটি অর্জুন এবং ভগবান কৃষ্ণের মধ্যে একটি কথোপকথন যা জীবন এবং বাস্তবতার মৌলিক বিষয়গুলি নিয়ে কাজ করে। ভগবদ্গীতাকে গীতোপনিষদ, ব্রহ্ম বিদ্যা এবং যোগশাস্ত্রও বলা হয়। সংলাপটি সঞ্জয় দেখেছিলেন এবং ধৃতরাষ্ট্রকে জানিয়েছিলেন এবং মহর্ষি ব্যাস লিখেছিলেন। যথার্থ গীতা

ভগবদ্গীতা হল একটি প্রাচীন ভারতীয় দার্শনিক গ্রন্থ যা 18টি অধ্যায় এবং 700টি শ্লোক নিয়ে গঠিত।

ভগবদ্গীতার প্রতিটি অধ্যায়ের নাম যথাক্রমে-

  1. বিষাদ যোগ
  2. সাংখ্য যোগ
  3. কর্মযোগ
  4. জ্ঞানযোগ
  5. কর্ম সন্ন্যাস যোগ
  6. ধ্যান যোগ
  7. বিজ্ঞান যোগ
  8. অক্ষর ব্রহ্মযোগ
  9. রাজগূহ্য যোগ
  10. বিভূতি যোগ
  11. বিশ্বরূপ দর্শন যোগ
  12. ভক্তিযোগ
  13. প্রকৃতি-পুরুষ-বিবেক যোগ
  14. গুণত্রয় বিভাগ যোগ
  15. পুরুষোত্তম যোগ
  16. দৈবসুর-সম্পদ-বিভাগ যোগ
  17. শ্রদ্ধত্রয়-বিভাগ যোগ
  18. মোক্ষযোগ

👇👇 Bhagavad Gita in Bengali Pdf 👇👇
(এখান থেকে বাংলায় ভগবদ্গীতা ডাউনলোড করুন)

হিন্দু ঐতিহ্যের মধ্যে, ভগবদ্গীতাকে শ্রুতি (যা প্রকাশ করা হয়) পাঠ্যের পরিবর্তে একটি স্মৃতি (যা মনে রাখা হয়) পাঠ হিসাবে গণ্য করা হয় এবং তাই এটি বেদ এবং উপনিষদের মতো চূড়ান্তভাবে প্রামাণিক বলে বিবেচিত হয় না। এটি যেমন হওয়া উচিত—প্রত্যেককেই এর প্রতি নিজস্ব দৃষ্টিভঙ্গি খুঁজে বের করতে হবে, বরং ঐতিহ্যের গোঁড়ামি দ্বারা আরোপিত অত্যধিক শ্রদ্ধা দ্বারা নিয়ন্ত্রিত হতে হবে।

যাইহোক, সাধারণ যৌক্তিক পদক্ষেপের দ্বারা ভারতীয় চিন্তাধারায় কিছুই সম্পূর্ণরূপে সরল নয়। ভগবদ্ গীতাকে গীতোপনিষদ এবং যোগোপনিষদও বলা হয়, এটি উপনিষদ হিসাবে এর মর্যাদা বোঝায়। যেহেতু গীতা মহাভারত থেকে রচিত হয়েছে, তাই এটি স্মৃতি গ্রন্থের অন্তর্ভুক্ত।

যাইহোক, উপনিষদগুলির মধ্যে একটি হওয়ায় এটি শ্রুতির মর্যাদা পেয়েছে। যেহেতু ভগবদ্গীতা উপনিষদীয় শিক্ষার সারাংশ উপস্থাপন করে, তাই একে উপনিষদের উপনিষদও বলা হয়। কখনও কখনও বলা হয় যে উপনিষদ হল গাভী এবং কৃষ্ণ, গোপালক, অর্জুনের উপস্থিতিতে গাভীকে দুধ দেয়, বাছুর, এবং দুধ হল ভগবদ্গীতা! গীতাকে মোক্ষশাস্ত্র বা মুক্তির শাস্ত্রও বলা হয়, কারণ এটি পরম বিজ্ঞানের সাথে কাজ করে এবং পরিমাপ ছাড়াই মুক্তির পথ শেখায়।

হিন্দু ঐতিহ্যে, ভগবদ্গীতা হল তিনটি মৌলিক গ্রন্থের একটি (প্রস্থান ত্রয়ী, আক্ষরিক অর্থে “প্রস্থানের তিনটি পয়েন্ট”), ব্রহ্ম সূত্র (বেদান্ত সূত্র নামেও পরিচিত) এবং উপনিষদ সহ, যার উপর একজন শিক্ষক (আচার্য) ) গুরুত্ব সহকারে নেওয়ার জন্য একটি ভাষ্য লিখতে হবে।

শ্রীমদ্ভগবদগীতা বাংলা Pdf

Yatharth Geeta (Jothartho Gita) is a Dharmshastra not only for Hindu but for all human beings. Message of Gita is relevant for all Religions (Dharm) of the world and is not limited for any particular Religion

ভযথার্থ গীতা শুধুমাত্র হিন্দুদের জন্য নয়, সমস্ত মানুষের জন্য একটি ধর্মশাস্ত্র। গীতার বাণী বিশ্বের সকল ধর্মের (ধর্ম) জন্য প্রাসঙ্গিক এবং কোনো বিশেষ ধর্মের জন্য সীমাবদ্ধ নয়

ভযথার্থ গীতায় গবেষণার গতিশীল ধ্যান পদ্ধতির একটি সম্পূর্ণ বিবরণ রয়েছে যা আত্মকে প্রাপ্তি দেয়, যা ভারতের সম্পূর্ণ আধ্যাত্মিকতা এবং সমগ্র বিশ্বের প্রচলিত ধর্মগুলির মূল উৎসও। এটি আরও উপসংহারে পৌঁছেছে যে পরম সত্তা এক, অর্জনের ক্রিয়া এক, কৃপাও এক এবং ফলাফলও এক – এবং তা হল পরম সত্তার দর্শন, ধার্মিকতা এবং অনন্ত জীবন লাভ।

👇👇 Yatharth Bhagavad Gita in Bengali Pdf 👇👇
(এখান থেকে বাংলায় যথার্থ ভগবদ্গীতা ডাউনলোড করুন)

শুভেচ্ছা। ধন্যবাদ।

Namaste! Thank You!!

Leave a Comment